বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৪:২৮ পূর্বাহ্ন

রমনার বটমূলে চলছে বর্ষবরণ অনুষ্ঠান

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
  • ১৩৩ Time View

কণ্ঠ ও যন্ত্রের সাহায্যে রাগ পরিবেশনের মাধ্যমে সকাল ৬টা ১৫ মিনিটে রমনার বটমূলে শুরু হয়েছে ছায়ানটের বর্ষবরণের অনুষ্ঠান। এর পরপরই সম্মিলিত কণ্ঠে পরিবেশন করা হয়েছে রবীন্দ্র সংগীত ‘মন, জাগ’ মঙ্গললোকে অমল অমৃতময় নব আলোকে’। রবীন্দ্র সংগীতের পর একক কণ্ঠে ‘অরুণ-কান্তি কে গো যোগী ভিখারি’ নজরুল সঙ্গীত পরিবেশন করা হয়।

রবীন্দ্র ও নজরুল সঙ্গীত পরিবেশনের মাধ্যমে মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর আজ সাড়ম্বরে উদ্‌যাপন শুরু হলো পহেলা বৈশাখের।

এর মধ্যে অনুষ্ঠানস্থল দর্শক-শ্রোতায় পরিপূর্ণ হয়ে উঠেছে। অনুষ্ঠানস্থলের চারপাশ ঘিরে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

১৯৬৭ সালে রমনা বটমূলে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট প্রথমবারের মতো বর্ষবরণের আয়োজন করে। এরপর এটি হয়ে ওঠে নাগরিক বাঙালির সর্বজনীন উৎসব।

এবারের পরিবেশনে অংশ নেওয়া শিল্পী সংখ্যা ৮০ জন বলে কালের কণ্ঠকে জানিয়েছেন ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা। শিল্পীদের এ সংখ্যা আগে ছিল প্রায় ১১৫ জন।

এবার ছায়ানটের বর্ষবরণের এ অনুষ্ঠান সাজানো হয়েছে ৩৭টি আয়োজন দিয়ে। এর মধ্যে পঞ্চকবির গান, ব্রতচারীদের ‘বাংলা ভূমির প্রেমে আমার প্রাণ হইল পাগল’, লোকগান ‘নাও ছাইড়া দে মাঝি, পাল উড়াইয়া দে’ প্রভৃতি গান রয়েছে। সঙ্গে থাকছে আবৃত্তি-পাঠের মতো বিষয়গুলোও।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015 teamreportbd
কারিগরি সহযোগিতায়: Freelancer Zone
freelancerzone