বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৫:৫৭ পূর্বাহ্ন

রেলওয়েতে এ বছরই ১৫ হাজার জনবল নিয়োগ

Reporter Name
  • Update Time : সোমবার, ৩ আগস্ট, ২০২০
  • ৪৯৬ Time View

 

বর্তমানে রেলওয়ের অনুমোদিত জনবল রয়েছে ৪০ হাজার ২৭৫টি। তবে কর্মরত রয়েছে মাত্র ২৪ হাজার ৬২২ জন। ১৫ হাজার ৬৫৩টি পদ শূন্য। এর মধ্যে ১৪ হাজার ৮০০ শূন্যপদই তৃতীয় ও চতুর্থ শ্রেণির। আর এসব পদ সরাসরি বিভিন্ন সেবা প্রদানের সঙ্গে সংশ্লিষ্ট।

রেলে সবচেয়ে বেশি শূন্য রয়েছে তৃতীয় শ্রেণির পদ, ৪২ শতাংশ বা ৯ হাজার ৪১টি পদ। এছাড়া চতুর্থ শ্রেণির পদ শূন্য রয়েছে পাঁচ হাজার ৭৫৯টি বা ৩৫ শতাংশ। এদিকে জনবল সংকটের কারণে সারা দেশে রেলের ৪৩৭টি স্টেশনের মধ্যে ১৩৯টি বন্ধ। এর মধ্যে পূর্বাঞ্চলে বন্ধ রয়েছে ৫৬টি ও পশ্চিমাঞ্চলে ৮৩টি। এছাড়া সারা দেশে রেলের এক হাজার ৪০২টি লেভেল ক্রসিংয়ের মধ্যে ৯৪৬টিতে কোনো গেটকিপার নেই। এর মধ্যে পূর্বাঞ্চলে গেটকিপারবিহীন অরক্ষিত ক্রসিং রয়েছে ৪৩৪টি ও পশ্চিমাঞ্চলে ৯৬৮টি।

 

এতোদিন নিয়োগের পথে প্রধান অন্তরায় ছিলো নিয়োগবিধি। ১৯৮৫ সালের যে বিধিতে রেলওয়েতে নিয়োগ হতো, তা গত বছরের শেষদিকে উচ্চ আদালতের নির্দেশে কার্যকারিতা হারায়। নতুন নিয়োগবিধি প্রণয়নের কাজ প্রায় চূড়ান্ত। অতিরিক্ত সচিব জানান,  প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়োগ প্রস্তাবের ফাইল পাঠানো হয়েছিলো। প্রধানমন্ত্রী তা অনুমোদনের পর এখন নিয়োগবিধি চূড়ান্ত করা হচ্ছে। আশা করি ৩০ দিনের ভেতর চূড়ান্ত হয়ে যাবে।

এই নিয়োগবিধি চূড়ান্ত হওয়ার পর গেজেট হবে। গেজেট হওয়া মাত্রই নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015 teamreportbd
কারিগরি সহযোগিতায়: Freelancer Zone
freelancerzone